সংবাদ শিরোনাম :
মুন্সিগঞ্জে ডিপ্লোমা সার্ভেয়ারদের ৩দিনের অর্ধবেলা কর্মবিরতির মধ্য দিয়ে শেষ হলো অবস্থান ধর্মঘট

মুন্সিগঞ্জে ডিপ্লোমা সার্ভেয়ারদের ৩দিনের অর্ধবেলা কর্মবিরতির মধ্য দিয়ে শেষ হলো অবস্থান ধর্মঘট

লিটন মাহমুদ, মুন্সীগঞ্জঃ

সরকারের সকল মন্ত্রণালয়, অধিদপ্তর পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য ডিপ্লোমা ডিগ্রীধারীদের ন্যায় বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে।

বৃহস্পতিবার ৩য় দিনেও মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থা ধর্মঘট পালন করছেন মুন্সিগঞ্জে কর্মরত বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ অনুযায়ী ৪ বৎসর মেয়াদি সকল ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশকৃতদের চাকুরি/দক্ষতা শ্রেণী করণে মধ্যম সারির ব্যবস্থাপক/সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার/সমতূল্য হিসেবে বলা হলেও সার্ভেয়িং ডিপ্লোমাধারীদের ২য় শ্রেণীর মর্যাদা দেয়া হচ্ছে না, যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন, ২০১৮ এর সুস্পষ্ট লংঘন, কারিগরি শিক্ষার অবমূল্যায়ন এবং শিক্ষার্থীদের সাথে চরম বৈষম্যমূলক আচরণ।

বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবমূখী কারিগরি শিক্ষার গুরুত্ব বাড়তে থাকলেও দেশের সবচেয়ে প্রাচীনতম সার্ভেয়িং টেকনোলজির ডিপ্লোমাধারীগণের ব্যাপারে সরকারের উদাসিনতা অত্যন্ত দুঃখজনক।

এমতাবস্থায়, কেন্দ্রঘোষিত কর্মসূচী হিসেবে ২ অক্টোবর ২০২৪ইং থেকে ৩ অক্টোবর ২০২৪ইং পর্যন্ত সকাল ৯ টা হতে দুপুর ১ টা পর্যন্ত সারাদেশের সকল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় মুন্সিগঞ্জেও পালন করা হচ্ছে কর্মবিরতি যা, আগামী ৩ অক্টোবর ২০২৪ইং তারিখের মধ্যে তাদের ন্যায়সঙ্গত অধিকার ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না হলে।

আগামী ৬ অক্টোবর ২০২৪ইং তারিখ হতে আরো কঠোর কর্মসূচী পালন করার ঘোষনা দেন।

ছাত্র-জনতার গণ অভ্যূথান ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় অর্থাৎ বৈষম্য দূরীকরণের লক্ষ্যে অন্যান্য সকল।

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ন্যায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাশকৃতদের সার্ভেয়ার/সমমান পদে সরকারের বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে/২য় শ্রেণীর পদমর্যদায় উন্নতি করার জন্য।

১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ে ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ০১-১২-১৯৯৪ তারিখের প্রকাশিত গেজেট বাস্তবায়নের তথ্য পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বেতন-বৈষম্য দূরীকরণের দাবী জানান।

এছাড়াও তাঁরা মনে করেন সার্ভে ডিপ্লোমা টেকনোলজিসহ বাংলাদেশে মোট ৩২ টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং টেকনোলজি রয়েছে।

৩১ টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে ১০ম গ্রেডে নিয়োগ ও বেতন প্রদান করা হলেও সার্ভে ডিপ্লোমা ধারীদের ১৪, ১৬ গ্রেডে বেতন স্কেল পরদান করা হয় যা চরম বৈষম্য মর্মে।

এসময় উপস্থিত ছিলেন-এসময় উপস্থিত ছিলেন,মো. হুমায়ূন কবির, সার্ভেয়ার, ভূমি অধিগ্রহণ শাখা, জেলা প্রশাসকের কার্যালয়, মুন্সীগঞ্জ।,মো. রেজাউল করিম, সার্ভেয়ার, ভূমি অধিগ্রহণ শাখা, জেলা প্রশাসকের কার্যালয়, মুন্সীগঞ্জ।,মো. লিয়ার হোসেন, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, সিরাজদিখান, মুন্সীগঞ্জ।মো.জসিম উদ্দিন, সার্ভেয়ার, রাজস্ব শাখা, জেলা প্রশাসকের কার্যালয়, মুন্সীগঞ্জ।মো.কামাল হোসেন, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, গজারিয়া, মুন্সীগঞ্জ।মো.ওমর ফারুক, সার্ভেয়ার, সড়ক বিভাগ, মুন্সীগঞ্জ।মো.বাদশা মিয়া, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, মুন্সীগঞ্জ সদর, মুন্সীগঞ্জ।মো.মোসলেম উদ্দিন, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, গজারিয়া, মুন্সীগঞ্জ। মো. সাইফুল ইসলাম, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, টঙ্গিবাড়ী, মুন্সীগঞ্জ। মো. রফিকুল ইসলাম, সার্ভেয়ার, রাজস্ব শাখা, জেলা প্রশাসকের কার্যালয়, মুন্সীগঞ্জ।মো. ইসমাইল হোসেন, সার্ভেয়ার, জেলা পরিষদ, মুন্সীগঞ্জ। তৌহিদ হোসেন, সার্ভেয়ার, উপজেলা প্রকৌশলীর কার্যালয়, টঙ্গিবাড়ী উপজেলা, মুন্সীগঞ্জ।ইব্রাহিম খলিল, সার্ভেয়ার, উপজেলা প্রকৌশলীর কার্যালয়, শ্রীনগর উপজেলা, মুন্সীগঞ্জ। মো আবু হানিফ, সার্ভেয়ার, সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, টঙ্গিবাড়ী, মুন্সীগঞ্জ।
বাবর খান, সার্ভেয়ার, মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ড প্রমুখ।

Facebook Comments Box





© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক নাগরিক বাণী