সংবাদ শিরোনাম :
চট্টগ্রাম তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড: সর্ব ধরনের ক্ষতিপূরন এর দাবি বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের

চট্টগ্রাম তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড: সর্ব ধরনের ক্ষতিপূরন এর দাবি বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের

 

**চট্টগ্রাম বন্দরে তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড: নিরাপত্তা ও জবাবদিহিতার দাবি**

**ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২৪:** চট্টগ্রাম বন্দরে রাষ্ট্রায়ত্ত তেলবাহী জাহাজ ‘বাংলার জ্যোতি’তে আজ সকালে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে চারজন শ্রমিকের করুণ মৃত্যু এবং ৮ হাজার টন অপরিশোধিত তেল পুড়ে যাওয়ার ঘটনায় বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন গভীর শোক এবং তীব্র ক্ষোভ প্রকাশ করছে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে ফেডারেশনের সভাপতি মোঃ শাহ আলম ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম এক বিবৃতিতে বলেছেন, “এটি এক হৃদয়বিদারক এবং দুর্ভাগ্যজনক দুর্ঘটনা, যা আমাদের দেশের সমুদ্র পরিবহন খাতের দীর্ঘদিনের ঐতিহ্যকে প্রশ্নবিদ্ধ করেছে। আমাদের জানামতে বাংলার জ্যোতি ও বাংলার সৌরভের মতো ঝুঁকিপূর্ণ জাহাজগুলোকে অবিলম্বে স্ক্র্যাপ করার সিদ্ধান্ত থাকলেও, সেগুলোকে চালু রাখা শ্রমিকদের জীবনের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।”

তারা আরও বলেন, “জাহাজগুলো বহু বছর আগেই আন্তর্জাতিক মানদণ্ড অতিক্রম করেছে। এর পরও এগুলোকে সচল রাখা হয়েছে শুধুমাত্র আর্থিক লাভের জন্য, যা শ্রমিকদের নিরাপত্তা এবং পরিবেশের জন্য একটি বড় বিপর্যয় ডেকে এনেছে। আমরা অবিলম্বে এই ধরনের দুর্ঘটনার পেছনের দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনার দাবি জানাই।”

**নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণে স্থায়ী সমাধানের আহ্বান:**

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন জোরালোভাবে দাবি জানাচ্ছে যে দ্রুততম সময়ের মধ্যে সমুদ্র পরিবহন ব্যবস্থায় আন্তর্জাতিক মানদণ্ড প্রয়োগ করা হোক যাতে ভবিষ্যতে আর কোনো শ্রমিককে জীবন দিতে না হয় এবং দেশের প্রাকৃতিক সম্পদ রক্ষা পায়।
নেতৃবৃন্দ আরো দাবি করেন আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী সকল মৃত্যুবরণ কারীদের পরিবারকে উপর্যুক্ত ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে।
বার্তা প্রেরক
আতিকুল ইসলাম
সচিব
বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন
মোবাইল:০১৩০৩৬২৯৩৪৩

Facebook Comments Box





© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক নাগরিক বাণী