সংবাদ শিরোনাম :
শ্রমিক নেতা আলহাজ্ব গোলাম মাওলার ১২তম মৃত্যুবার্ষিকী পালিত

শ্রমিক নেতা আলহাজ্ব গোলাম মাওলার ১২তম মৃত্যুবার্ষিকী পালিত

তরিকুল ইসলাম টিটু, স্টাফ রিপোর্টার

বরিশাল, ১৮ সেপ্টেম্বর ২০২৪: বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন-এর সাবেক সভাপতি এবং শ্রমিকনেতা আলহাজ্ব গোলাম মাওলার ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ বরিশালে বিশেষ অনুষ্ঠানমালা আয়োজিত হয়। সকাল সাড়ে ৮টায় বরিশালের মুসলিম কবরস্থানে প্রয়াত এই নেতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া পাঠ করা হয়। এর পর সকাল ১১টায় বরিশাল স্টীমারঘাটে আঞ্চলিক কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল আঞ্চলিক কমিটির সভাপতি শ্রমিকনেতা শেখ হাসেম এবং সঞ্চালনা করেন বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য মোঃ বজলুর রহমান। অনুষ্ঠানে আলোচনা করেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশনের সভাপতি জনাব মোঃ শাহ আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক আবু সাঈদ ড্রাইভার, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রবীণ নৌশ্রমিক নেতা মোঃ জিন্নাত আলী, নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ আজিজুল হক মাস্টার, নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ মিজানুর রহমান মিন্টু মাস্টার, বাঘাবাড়ি শাখার সাধারণ সম্পাদক মোঃ ফিরোজ আলম মাস্টার, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের আইন বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য রিয়াজ উদ্দিন রুবেল, শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ বিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য আতিকুল ইসলাম টিটু, বরিশাল শাখার সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম তালুকদার, এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র বরিশাল শাখার সভাপতি এডভোকেট আজাদ প্রমুখ।

বক্তারা বলেন, “বর্তমানে দেশ এক গভীর অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক, এবং সাংস্কৃতিক সংকটের মুখোমুখি। এমন পরিস্থিতিতে আলহাজ্ব গোলাম মাওলার মতো নিবেদিতপ্রাণ নেতা আরও বেশি প্রয়োজনীয় হয়ে পড়েছে।” তাঁরা অভিযোগ করেন, “স্বৈরাচারী সরকারের সময়ে বিভিন্ন সিন্ডিকেটের মাধ্যমে পণ্য পরিবহন শিল্পকে ধ্বংস করা হয়েছে। চট্টগ্রাম অঞ্চলে সিন্ডিকেটের নেতৃত্বে পণ্য পরিবহনের দীর্ঘদিনের সিরিয়াল প্রথা অকার্যকর করে নিজেদের জাহাজ দিয়ে পণ্য পরিবহন করা হয়েছে, যার ফলে নৌশিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। শ্রমিকদের ৪-৫ মাসের মজুরি বকেয়া রয়েছে এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শ্রমিকদের জীবনযাত্রা চরম দুর্ভোগে পড়েছে। ক্ষমতালোভী রাজনৈতিক দলগুলো তাদের নিয়ন্ত্রিত শ্রমিক সংগঠনের মাধ্যমে শ্রমিকদের নির্যাতন ও বিভক্তি তৈরি করছে।”

বক্তারা আলহাজ্ব গোলাম মাওলার আদর্শে অনুপ্রাণিত হয়ে শ্রমিক-কৃষক-মেহনতী মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। তাঁরা বলেন, “শ্রমিকদের ন্যায্য অধিকার রক্ষা এবং শিল্পের সুষ্ঠু উন্নয়নের জন্য সকল শ্রমিক সংগঠনকে একত্রিত হয়ে আন্দোলন চালিয়ে যেতে হবে।”

অনুষ্ঠানের শেষাংশে বক্তারা শ্রমিক নেতা আলহাজ্ব গোলাম মাওলার অবদানের কথা স্মরণ করে তাঁর আত্মার মাগফিরাত কামনা করেন।

Facebook Comments Box





© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক নাগরিক বাণী