সংবাদ শিরোনাম :
প্রাথমিকের সহকারী শিক্ষকদের একদফা দাবিতে কাশিয়ানীতে মানববন্ধন

প্রাথমিকের সহকারী শিক্ষকদের একদফা দাবিতে কাশিয়ানীতে মানববন্ধন

 

নাজিমুদ্দিন খান
কাশিয়ানী( গোপালগঞ্জ) প্রতিনিধিঃ

শিক্ষকদের ন্যায্যতা ও যোগ্যতার
যৌক্তিকতার প্রসংঙ্গে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে
আজ (৭ অক্টোবর) সোমবার বিকাল চার টায় উপজেলা পরিষদের মূল ফটকের সামনে ঘন্টাব্যাপী মানবন্ধন অনুষ্ঠিত হয়।

উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ’
“বাংলাদেশ সহকারী শিক্ষক সমিতি কাশিয়ানী উপজেলা শাখার “ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, ‘১০ম গ্রেড প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের যৌক্তিক দাবি।
‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে যোগ্যতার প্রয়োজন হয় স্নাতক সমমান, অথচ বেতন গ্রেড ১৩তম।পক্ষান্তরে সমযোগ্যতায় মাধ্যমিকের সহকারী শিক্ষক, পুলিশের উপপরিদর্শক, পিটিআই–সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়ের শিক্ষকেরা, এমনকি কম্পিউটার অপারেটর দশম গ্রেডে বেতন পাচ্ছেন। এইচএসসি সমমান ডিপ্লোমা পাসে নিয়োগপ্রাপ্ত নার্সদের বেতন দশম গ্রেডে। কৃষি ডিপ্লোমায় নিয়োগ পাওয়া উপসহকারী কৃষি কর্মকর্তা বেতন পাচ্ছেন দশম গ্রেডে। তাহলে স্নাতক সম্পন্ন করে নিয়োগ পাওয়া প্রাথমিকের শিক্ষকেরা কেন দশম গ্রেড পাবেন না? এটা মেনে নেওয়া আমাদের জন্য দুঃখজনক।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, ২০১৫ সালের বেতন স্কেল ও বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শিক্ষকদের ১৩তম গ্রেডে থেকে স্বাভাবিক জীবনমান বজায় রাখতে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। কেবল এই বেতন কাঠামোর জন্য পেশাগত ও আর্থসামাজিক মর্যাদার দিক থেকে হেয়প্রতিপন্ন হতে হচ্ছে প্রাথমিকের সহকারী শিক্ষকদের। শ্রেণিকক্ষে পূর্ণ মনোযোগে শিশুদের পড়ানোর পর শ্রেণিকক্ষের বাইরের আর্থসামাজিক বাস্তবতায় বিষণ্নতা আঁকড়ে ধরছে। প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীত করার মাধ্যমে এর কিছুটা সমাধান সম্ভব হবে।

এ মানববন্ধন থেকে শিক্ষকেরা দ্রুত তাঁদের জন্য দশম গ্রেডে বেতন স্কেল নির্ধারণ ও বাস্তবায়নের দাবি জানান।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সমিতি কাশিয়ানী উপজেলা শাখার সভাপতি সহকারী শিক্ষক মোঃ জিয়াউর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহকারী শিক্ষক মোঃ মনিরুল হক চৌধুরীর সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য দেন শিক্ষক সমিতির উপজেলা শাখার প্রধান উপদেষ্টা সহকারী শিক্ষক সৈয়দ মনিরুল হাসান বুলবুল, সাবেক সভাপতি নাসিবুর মোল্লা, উপদেষ্টা মোঃ ইব্রাহীম মুন্সী, উপদেষ্টা মোঃ ওবায়দুর রহমান, সাবেক সহ-সভাপতি সৈয়দা এলিজা পারভিন, যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন, অর্থ সম্পাদক পলাশ বিশ্বাস প্রমুখ।
মানববন্ধন শেষে প্রধান উপদেষ্টা বরাবর প্রদত্ত একদফা দাবির স্মারক লিপি উপজেলা নির্বাহী অফিসার মু.রাশেদুজ্জামানের নিকট জমাদেন সহকারী শিক্ষকবৃন্দ।

Facebook Comments Box





© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ দৈনিক নাগরিক বাণী